ন্যানো টেক 365 https://www.nanotech365.com/2021/04/blog-post.html

ঘরে বসে জেনে নিন জমির মালিকানা ও সকল তথ্য।

 



বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার উদ্যেশে কিছু সুদূরপসারি পদক্ষেপের অন্যতম হল ভুমি সেবাকে ডিজিটাল বা অনলাইন করা। যার মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের জমি সক্রান্ত যেকোনো সমস্যাই খুব সহজে সমাধান করতে পারি।  যেমন আমরা যদি জমি কেনা বেচার কথাই ধরি যা এক সময় অনেক সময়ের ও ঝামেলার একটি কাজ ছিল। এবং সহজে একক মালিকানা বা নির্ভেজাল জমি কিনা বা তা সম্পর্কে জানতেও অনেক সময় লেগে যেত। এমন কি অনেক সময়ে সঠিক তথ্যের অভাবে অনেকেই আর্থিক ভাবে ক্ষতির সম্মখিন হতে হয়েছে বা হচ্ছে। 

তাই আমরা আপনাদের ভুগান্তি কমানোর উদ্যেশে খুব সহেজেই কিভাবে জমি সক্রান্ত সকল তথ্য পাবেন তা নিম্নে দেখুন ঃ 

খতিয়ান কি?

খতিয়ান বলতে কোন কিছুর হিসাব গুচ্ছকে বুজানো হয়। তদারুপ জমির জরিপকালে জমি মালিকের সকল তথ্য বা বিবরন নিয়ে তৈরিকৃত যে ডাটাবেজকে খতিয়ান বলে। 

আমাদের দেশে কয়েক ধরনের খতিয়ানের প্রচলন আছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলঃ
১. আর এস 
২. বি এস
৩. সি এস
৪. বি আর এস 
৫. এস এ
৬. পেটি
৭. দিয়ারা

উল্লেখ যে আমাদের দেশে সি এস, এস এ দিয়ে শহরের জরিপ সম্পুন হয়েছে। কিন্তু বেশির ভাগ ক্ষত্রে আর এস খতিয়ান বেশি ব্যবহার হয়।

যেভাবে আর এস খতিয়ানের মাধ্যমে আমরা জমির মালিকানা বের করবঃ 

সর্বপ্রথম আমদেরকে ভূমি অধিদপ্তরের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে ভিজিট করতে এই লিংকে ক্লিক করুন। লিংক ওপেন হলে নিম্নরুপ ইন্টারফেস দেখতে পাবেন। 
 


ওয়েবসাইটা ওপেনের পর ঠিক একটু নীচের নামলে ডিজিটাল ভুমিসেবা নামে একটা অপশন আসবে ওখানে ওখানে ক্লিক করলে বেশ কয়েকটি অপশন আসবে।



 তার মধ্যে আর এস খতিয়ান অপশনটিতে আমরা ক্লিক করব এবং আমদের সামনে এই নতুন একটি ইন্টারফেস ওপেন হবে।



এখন আমরা এখানে যার যেমন খতিয়ান যেমন শহরের হলে সি এস বা এস এ এবং গ্রামের হলে আর এস অপশনটিতে ক্লিক করে কিছু ইনফর্মেশন দিব। আমি এখানে আমার সুবিধার জন্য আর এস অপশন দিয়ে দেখাছি যেমন আমাদের যার যার বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা নিধারন করে যার যেটা জানা আছে যেমন খতিয়ান নাম্বার, দাগ নাম্বার, মালিকের নাম বা পিতা বা স্বামীর নাম যেকোনো একটা ইনফর্মেশন সঠিক ভাবে দিয়ে নিম্নে দেখানো কাপচা কোড লিখে অনুসন্ধান অপশনটিতে ক্লিক করুন।  



আমি এখানে আপনাদের সুবিধার্থে উদহারণ স্বরূপ একটি নমুনা দেখানোর চেষ্টা করেছি। এবং আশা করি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ঘরে বসে জমির মালিকানা বা জমি সক্রান্ত সকল তথ্য খুব সহজে বের করতে পারবে। এতে আপনাদের সময়ের সাথে সাথে অনেক ভুগান্তি কমে যাবে।  
আমাদের পোস্টটি ভাল লাগলে বা কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। এবং এই ধরনের আরও পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটি সাবস্ক্রাইব করুন। 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া