ন্যানো টেক 365 https://www.nanotech365.com/2021/07/6.html

অনর্গল ইংলিশে কথা বলতে এখনি জেনে নিন এই 6 টি টিপস।

 


পৃথিবীর সবচেয়ে বেশি প্রচলিত ভাষা হল ইংরেজি। পৃথিবীর প্রায় 67 দেশ তাদের অফিসিয়াল ভাষা হিসাবে ইংরেজি ব্যবহার করে। যেহেতু ইংরেজি গ্লোবাল ল্যাঙ্গুয়েজ সেহেতু পৃথিবীর বেশিরভাগ ইউনিভার্সিটিগুলোতে ইংরেজিতে কমিউনিকেশন বা পড়াশোনা হয় এবং বেশিরভাগ উচ্চশিক্ষার বইগুলো ইংরেজিতে লেখা। তাছাড়া পৃথিবীর বেশিরভাগ দেশেই যেহেতু অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ হিসেবে ইংরেজি ব্যবহার করে তেমনি আমাদের বাংলাদেশ পৃথিবীর অন্যান্য দেশ ও অফিসের কার্যক্রম গুলো ইংরেজিতে বেশি হয়। দৈনন্দিন জীবনে ইংরেজির ব্যবহার অনেক সেজন্য আমাদের সকলের উচিত ভালোভাবে ইংরেজি শেখা যেন আমরা সহজেই ইংরেজি ভাষার মাধ্যমে আমাদের ক্যারিয়ারকে এগিয়ে নিয়ে যেতে পারি।

সেজন্য আমি আজকে আপনাদেরকে 6 টি টিপস শেয়ার করব যার মাধ্যমে আপনারা খুব সহজেই স্পষ্টভাবে ইংরেজি বলতে পারবেন।

প্রথম টিপস ইংরেজিতে স্পষ্টভাবে কথা বলতে হলে নিজের মধ্যে ইতস্তত বোধ কাটিয়ে ইংরেজিতে কথা বলতে হবে। সবসময় মনে রাখতে হবে ইংরেজি আমাদের মায়ের ভাষা না তো আমরা প্রথমেই খুব ভালো বলতে পারব না তাই বলে বলা বাদ দিয়ে রাখা যাবেনা। কে কী ভাবছে বা বলছে এটা ভেবে নিজের চেষ্টা বন্ধ করা যাবে না। প্রথমত আপনি ইংরেজিতে কথা বলার সময় আপনার এক্স এনট চিন্তা করা যাবে না। আপনি বলার চেষ্টা করবেন এবং কেউ বুঝতে না পারলে তাকে দরকার হলে আবার বলবেন। তারপরও চেষ্টা চালিয়ে যেতে হবে, এভাবে বলার চেষ্টা চালিয়ে গেলে অল্পদিনেই আপনার ইংরেজিতে কথা বলার ভাষাগত দুর্বলতা অনেকটাই কমে যাবে।

টিপস নাম্বার দুই হল আপনাকে প্রচুর ইংরেজি বই পড়তে হবে। যেকোনো ধরনের ইংরেজি বই জোরে জোরে উচ্চারণ করে সকল ওয়ার্ড পড়তে হবে। কারণ আপনি যখন বইয়ের প্রতিটি ওয়ার্ড উচ্চারণ করে পড়বেন তখন আপনার মুখের জড়তা কেটে যাবে এবং আপনি ওয়ার্ডের প্রোনানসিয়েশন গুলো জানতে পারবেন। সেজন্য প্রতিদিন আপনি যখন সময় পান বই পড়ুন। আপনার যে বিষয়ে বই পড়তে ভালো লাগে সেই বিষয়ের ইংরেজি বই পড়ুন। আপনার অনেকগুলো বই পড়ার পাশাপাশি আপনার ইংরেজির ওপর অনেকটা আসক্তি চলে আসবে।

টিপস নাম্বার তিন হল আপনার ইংরেজিতে কথা বলার ফ্লুয়েন্সি ভালো করতে হলে আপনাকে প্রতিদিন অন্তত একটি করে হলেও ইংরেজি ওয়ার্ড তার অর্থসহ পড়তে হবে বা জানতে হবে। এমন একটি ওয়ার্ড যা আপনি কখনও শোনেন নি, যা আপনি কখনো ব্যবহার করেননি বা যার অর্থ আপনি জানেন না। এমন একটি ওয়ার্ড সিলেক্ট করুন এবং তার অর্থ গুগোল বা ডিকশনারী বা গুগল ট্রান্সলেটর থেকে জেনে নিন। এমন করে আপনি যদি প্রতিদিন একটি করে ওয়ার্ড শিখতে পারেন তাহলে দেখা যাবে যে আপনি ৩৬৫ দিনে ৩৬৫ টা নতুন ওয়ার্ড শিখতে পেরেছেন। এভাবে নতুন ওয়ার্ড শিখার মাধ্যমে আপনি আপনার ভোকাবুলারি সংখ্যাকে সমৃদ্ধ করতে পারবেন। ইংরেজি এমন একটি পাওয়ারফুল ভাষা যার মাধ্যমে আপনি দেখবেন আপনি শুধু শিখতে পারছেন তানা এর মাধ্যমে আপনি বিভিন্ন দেশের কালচার তাও বুঝতে পারবেন । যার মাধ্যমে আপনি আপনার বিজনেস বা ক্যারিয়ার এগিয়ে নিয়ে যেতে পারবেন। কারণ ভাষা এমন একটি মাধ্যম যে যার মাধ্যমে আপনি শুধু কমিউনিকেশন ছাড়াও আপনার চিন্তা ভাবনাকে উন্নত করতে পারবেন।

টিপস নাম্বার চার হল আপনাকে স্পষ্টভাবে ইংরেজি ভাষাতে কথা বলতে হলে নিজেকে ইংরেজি ভাষার ভিতর মগ্ন রাখতে হবে। কারণ আপনি যদি নিজেকে ইংরেজি ভাষার মধ্যে মগ্ন না রাখতে পারেন তাহলে আপনি সহজে ইংরেজি ভাষা বলতে পারবেন না। নিজেকে ইংরেজি ভাষায় মগ্ন রাখতে বই পড়ার পাশাপাশি আপনি বিভিন্ন ইংরেজি গান শুনতে পারেন। তাছাড়া বিভিন্ন ধরনের ইংরেজি সিনেমা বা রিয়েলিটি শো দেখতে পারেন। যার মাধ্যমে আপনি খুব সহজেই ইংরেজি এক্স এনট গুলো আয়ত্ত করতে পারবেন। হয়তো প্রথম অবস্থায় আপনারা মুভির ভাষাগুলো বুঝতে কষ্ট হবে বা বুঝতে পারবেন না। কিন্তু হতাশ হওয়া যাবে না হতাশ না হয়ে আপনাকে আরো মগ্ন ভাবে বোঝার চেষ্টা করতে হবে। দেখা যাবে আস্তে আস্তে আপনি বোঝা শুরু করে দিয়েছেন। 

টিপস নাম্বার পাঁচ হলো আপনার ইংলিশে কথা বলার ফ্লুয়েন্সিকে আরো ভালো করতে হলে, আপনাকে আপনার চারপাশের মানুষ জনের সঙ্গে ইংরেজিতে কথা বলার অভ্যাস করতে হবে। যদিও এটা প্রথম হতে আপনার কাছে খুবই ইতঃস্তত বোধ লাগবে কিন্তু আপনার ভিতরের জড়তা দূর করতে হলে এটা খুবই জরুরী। আপনি যতক্ষন ইংলিশে কথা বলে নিজেকে কমফোর্ট ফিল না করাতে পারবেন ততক্ষণ চেষ্টা করতে হবে। সে ক্ষেত্রে এই টিপসটি আপনার জন্য খুবই হেল্প ফুল হতে পারে। এবং অন্যের সাথে কথা বলার মাধ্যমে আপনি খুব দ্রুত ভাষাটিকে আয়ত্ত করে নিতে পারবেন। 

এবং সর্বশেষ টিপস হল আপনি যদি খুব দ্রুত স্পষ্ট ভাবে ইংলিশে কথা বলতে চান তাহলে আপনাকে অবশ্যই ওভার লার্নিং এর প্র্যাকটিস করতে হবে। আপনি যদি বেশি বেশি ইংরেজি পড়াশোনা করেন তাহলে দেখা যাবে খুব সহজেই আপনি ইংরেজিতে কথা বলতে কমিউনিকেশন করতে শিখে গেছেন। 

এই ব্লগের মাধ্যমে আমরা খুব সহজ উপায়ে ইংরেজি কথা বলার কিছু টিপস শেয়ার করলাম। আশা করি টিপসগুলো আপনাদের ইংরেজিতে কথা বলতে সহায়ক হবে। একটি সম্পর্কে আপনাদের যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। আর এ ধরনের আরো আর্টিকেল করতে চাইলে অবশ্যই আমাদের ওয়েবসাইট কি সাবস্ক্রাইব করে আমাদের পাশে থাকুন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া