ন্যানো টেক https://www.nanotech365.com/2022/01/as-beginner.html

As A Beginner যেভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করবেন।



সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) যেভাবে শুরু করবেন? সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করার উপায়?  সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার উপায়? সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে যা যা করা সম্ভব? এই সকল কিছু জানার আগে আপনাকে জানতে হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে কাজ করে। আজকের এই পুরো ব্লক জুড়ে আমি আপনাদেরকে এসব কিছু শিখাবো। 

সূচিপত্রঃ যা যা থাকছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) শুরু করার এই কোর্সটিতে। 
১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?
২. সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার উপায়।
৩. সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি কি কাজে লাগে। 
৪. B2B মার্কেটিং কি?
৫. B2C মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

আমার মতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে কোন প্রোডাক্ট বা সার্ভিস কাঙ্খিত গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যম। 

সহজ ভাবে বলা যায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) হল কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, LinkedIn ও টিকটক প্ল্যাটফর্ম এর মাধ্যমে কোন পণ্যের কাঙ্খিত গ্রাহকের কাছে পৌছানো এবং সেলস বৃদ্ধি করা। 


যেভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং Step by Step শুরু করবেন

বিশেষ করে আপনারা যারা সেলস এন্ড মার্কেটিং এর সঙ্গে জড়িত তাদের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাছাড়া করোনাভাইরাস এর এই মহামারীর কারণে যেহেতু আমরা অফলাইনে বা ফিজিকাল মার্কেটিংয়ে করতে পারছিনা সেহেতু ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দিন দিন আরো বেশি বেড়ে যাচ্ছে। 

তাই যারা কিনা সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানতে চাচ্ছেন বা শেখার আগ্রহ আছে তাদের জন্য আজকের এই ব্লগটি অতি গুরুত্বপূর্ণ। কারণ আজকের এই ব্লগের মাধ্যমে আমি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সুরুল বিশেষ তিনটি ধাপ আপনাদের সঙ্গে শেয়ার করব। যেগুলো অনুসরণের মাধ্যমে আপনি খুব সহজেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করতে পারবেন। 

আপনার কাঙ্খিত ক্লায়েন্টদের খুঁজে বের করা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো কাঙ্খিত ক্লায়েন্টদের খুঁজে বের করা। আসলে আমরা যে সকল সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অভ্যস্ত তাদের মধ্যে অন্যতম হলো ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, LinkedIn, টুইটার, স্ন্যাপচ্যাট এবং টিকটক। 

এখন উপরের উল্লেখিত সোশ্যাল মিডিয়া গুলো থেকে আপনাকে আপনার পণ্য অনুযায়ী বেছে নিতে হবে যে আপনার কাঙ্খিত গ্রাহকদের। এটি নির্ধারণ করা অতি জরুরী। তাছাড়া এর মধ্যেও আপনাকে ভাগ করে নিতে হবে আপনি কোন ধরনের বিজনেস করতে যাচ্ছেন। সেটা যদি B2B হয় তাহলে তার জন্য আপনি LinkedIn কে বেছে নিতে পারেন কারণ আপনি LinkedIn অজস্র বিজনেস অরিয়েন্টেড কাস্টমার পেয়ে যাবেন।

আর যদি আপনি B2C বিজনেস করতে চান তাহলে আপনাদের জন্য ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, স্ন্যাপচ্যাট এবং টিকটক প্ল্যাটফর্ম কে  বেছে নিতে পারেন। কিন্তু সব সময় মাথায় রাখবেন আপনার আইডিয়া কাস্টমার কারা এবং তাদেরকে কোথায় পাওয়া যাবে। সে অনুযায়ী আপনাদেরকে পদক্ষেপ নিতে হবে। 


মার্কেটিং প্ল্যাটফর্ম হিসাবে যেকোনো একটি সোশ্যাল মিডিয়া বেছে নেওয়া

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) আরেকটি অন্যতম ধাপ হল নির্দিষ্ট একটি প্ল্যাটফর্ম বেছে নেওয়া। কারণ কাঙ্খিত ক্লায়েন্ট যেমনটা খুঁজে বের করা অতি জরুরী তেমনটাই একটি নির্দিষ্ট প্ল্যাটফর্ম ঠিক করে নিয়ে কাজ করাটাও তেমন জরুরী। আমরা অনেকগুলো সোশ্যাল মিডিয়ার কথা ইতিমধ্যে জানি। তাদের মধ্যে অন্যতম হলো ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, স্ন্যাপচ্যাট এবং টিকটক। 

এদের মধ্যে থেকে আমাদের যেকোনো একটিকে আমাদের বেছে নিতে হবে। কারণ আপনি যদি সবগুলো নিয়ে কাজ করতে শুরু করেন তাহলে আপনি ব্যর্থতা ছাড়া আর কিছুই পাবেন না। কারণ এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোর একেকটি একেক ধরনের বৈশিষ্ট্য রয়েছে। যা আমাদের একার পক্ষে প্রথমেই করা সম্ভব না। তাই প্রথমে আমাদেরকে যে কোন একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম আমাদের পণ্য অনুযায়ী বেছে নিতে হবে। 

যখন আপনি একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ধরুন ফেসবুক বেছে নিয়ে কাজ করা শুরু করলেন।এবং ফেসবুকের মার্কেটিং সম্পর্কে সকল ধরনের জ্ঞান অর্জন করলেন এবং আপনার পণ্য মার্কেটিং করা শুরু করলেন দেখা যাবে খুব অল্পসময়ের মধ্যেই আপনারা আপনাদের কাঙ্ক্ষিত ফল পাওয়া শুরু করেছেন। এভাবেই আপনি একটি একটি করে যদি কাজ করতে থাকেন একপর্যায়ে দেখা যাবে আপনি আরো কিছু প্ল্যাটফর্ম নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছেন।


কাঙ্খিত ক্লায়েন্টের কাছে কিছু না কিছু বিক্রি করুন

হ্যাঁ! আপনি ঠিক শুনেছেন। আপনার কাঙ্খিত ক্লায়েন্টের কাছে কিছু-না-কিছু আপনাকে বিক্রি করতে হবে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সফলতা তখনই যখন আপনি আপনার কাছে কিছু না কিছু বিক্রি করতে পারবেন। সোশ্যাল মিডিয়া অনলাইন জগতের একটি সাগরের মত। এবং এই কৌশলগুলোকে কাজে লাগিয়ে আমাদেরকে এই বিশাল সাগর থেকে টাকা উপার্জন করে নিয়ে আসতে হবে। যেটা কিনা একমাত্র এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমেই সম্ভব।

আশা করি আপনারা যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ শিখতে চাচ্ছেন তাদের এই ব্লগের মাধ্যমে প্রাথমিক একটি ধারণা আসবে। তাছাড়া সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে যদি আপনারা আরো বেশি কিছু জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। আর যদি ব্লগটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই লাইক করতে ভুলবেন না।  


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?